টেলিযোগাযোগ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ ডিসেম্বর ২০২০

সচিব মহোদয়ের জীবন বৃত্তান্ত

  		                                সচিব

জনাব মোঃ আফজাল হোসেন

সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

 

 

জনাব মোঃ আফজাল হোসেন ৪ অক্টোবর, ২০২০ তারিখে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব হিসেবে যোগদান করেন। এ বিভাগে যোগদানের পূর্বে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

 

শিক্ষা জীবন শেষে তিনি আরব বাংলাদেশ ব্যাংক লি: এ প্রবেশনারী ১ম শ্রেণীর কর্মকর্তা হিসেবে ১৯৮৯ সালে চাকুরি জীবন শুরু করেন। অতঃপর তিনি ৯ম বিসিএস পরীক্ষায় কর ক্যাডারে ১ম স্থান এবং সম্মিলিত মেধা তালিকায় ১৮ তম স্থান অর্জন করে ১৯৯১ সালের জানুয়ারি মাসে কর বিভাগে সহকারী কর কমিশনার হিসেবে যোগদান করেন। কর বিভাগের বিভিন্ন কর অঞ্চল, জাতীয় রাজস্ব বোর্ড ও সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (CIC)- এ তিনি মোট ১৭ (সতেরো) বৎসর সাফল্য জনক ভাবে দায়িত্ব পালন করেন। কর বিভাগে কর্মকালীন (১৯৯১–২০০৯) অভ্যন্তরীন রাজস্ব আহরণে বিশেষ ভুমিকা পালন ও রাজস্ব ফাঁকি উদঘাটনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালনের জন্য ৩ (তিন) বার তিনি জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক পুরস্কৃত হন।  

 

তিনি ২০০৯ সালে অতিরিক্ত কর কমিশনার (৪র্থ গ্রেড) পদে চাকুরিরত অবস্থায় পুল সার্ভিসের মাধ্যমে উপ সচিব হিসেবে পদোন্নতি প্রাপ্ত হন। অতঃপর অর্থ বিভাগে ০১ (এক) বছর দায়িত্ব পালন শেষে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) এর পরিচালক ও প্রশিক্ষক হিসেবে ০৪ (চার) বৎসর দায়িত্ব পালন করেন। বিপিএটিসি’র চাকুরিকালে ফাউন্ডেশন ট্রেনিং কোর্স, উচ্চতর  প্রশাসন ও উন্নয়ন (ACAD) কোর্সের কোর্স পরিচালক এবং সিনিয়র ষ্টাফ কোর্স (SSC) এর কোর্স সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন ওয়ার্কশপ ও সেমিনার আয়োজনে তিনি নেতৃত্ব দেন।

 

জনাব মোঃ আফজাল হোসেন ২০১৪ সালে উপ সচিব হিসেবে পল্লী উন্নয়ন  ও সমবায় বিভাগে যোগদান করেন। অত:পর ২০১৫ সালে যুগ্ম সচিব এবং ২০১৭ সালে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে পল্লী উন্নয়ন  ও সমবায় বিভাগে দায়িত্ব পালন করেন। এ বিভাগের অধীনস্থ বিভিন্ন দপ্তর/সংস্থার প্রশাসনিক দায়িত্ব পালন, নীতিমালা প্রণয়ন ও সংশোধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এ ছাড়া উক্ত বিভাগের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ), জাতীয় শুদ্ধাচার কৌশল (NIS), জিআরএস ও ইনোভেশন টিমের টিম লিডার হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় অধীনস্থ ৯ টি দপ্তর/সংস্থার বিভিন্ন সংস্কার মূলক কার্যক্রম গ্রহণ এবং বিভিন্ন প্রকল্প প্রণয়ন ও মূল্যায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। একইসঙ্গে অধীনস্থ ০৪ (চার) টি সংস্থার পরিচালনা বোর্ডের সদস্য হিসেবে পলিসি মেকিং ও সংস্কার মূলক কাজে গুরুত্ব পূর্ণ অবদান রাখেন। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে দক্ষতা ও স্বচ্ছ্বতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য ২০১৯ সালে তিনি National Integrity Strategy (NIS) Award অর্জন করেন।

 

সরকারি কর্মকর্তা হিসেবে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষনে তিনি মালয়েশিয়া, চীন, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ভারত, ইতালি, অষ্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণ করেন। এ ছাড়াও তিনি ফিলিপিন্স, শ্রীলংকা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানী, তুরস্ক, মোনাকো, সুইজারল্যান্ড ও সুইডেনে বিভিন্ন শিক্ষা সফরে অংশ গ্রহণ করেন।

 

জনাব মোঃ আফজাল হোসেন মানিকগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাফল্যের সাথে হিসাব বিজ্ঞান বিষয়ে বি. কম (সম্মান) ও এম. কম ডিগ্রী অর্জন করেন এবং একই বিশ্ববিদ্যালয় হতে মার্কেটিং বিষয়ে এমবিএ ডিগ্রি লাভ করেন। পারিবারিক জীবনে তিনি এক ছেলে ও দুই কন্যা সন্তানের জনক।

 



Share with :

Facebook Facebook