টেলিযোগাযোগ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ নভেম্বর ২০২১

সচিব মহোদয়ের জীবন বৃত্তান্ত

জনাব মোঃ খলিলুর রহমান

সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ

 

 

জনাব মোঃ খলিলুর রহমান ২৮ অক্টোবর, ২০২১ তারিখে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব হিসেবে যোগদান করেন এবং অদ্যাবধি তিনি এ বিভাগের দায়িত্ব পালন করছেন। এ বিভাগে যোগদানের পূর্বে তিনি বিভাগীয় কমিশনার, ঢাকা হিসেবে দায়িত্ব পালন করেন।

 

শিক্ষা জীবন শেষে তিনি সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে প্রশাসন ক্যাডারের একজন সদস্য হিসেবে ১৯৯৩ সালে জেলা প্রশাসকের কার্যালয়, নীলফামারি- তে যোগদান করেন। অতঃপর ভূমি ব্যাবস্থাপনার গুরুত্বপূর্ণ পদ সহকারী কমিশনার ভূমি হিসেবে ডিমলা, নীলফামারী সদর, কোতয়ালী রাজস্ব সার্কেল, ঢাকা এবং সিঙ্গাইর ও মানিকগঞ্জে দায়িত্ব পালন করেন। তিনি মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কেশবপুর, যশোর এবং চরভদ্রাসন, ফরিদপুর উপজেলায় দায়িত্ব পালন করেন। তিনি গোপালগঞ্জ জেলার জেলা প্রশাসক হিসাবে দীর্ঘ ৪ বছর দায়িত্ব পালন করেন। তিনি উপসচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং উপপরিচালক, রাজউক, সহকারী ওয়াকফ প্রশাসক, ওয়াকফ বোর্ড হিসাবে দায়িত্ব পালন করেছেন। মোঃ খলিলুর রহমান ২৪ অক্টোবর, ২০১৯ তারিখে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মহাপরিচালক (প্রশাসন) হিসাবে যোগদান করেন।

 

তিনি ভারতের National Center for Good Governance (NCGG) হতে Governance বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ লাভ করেন। যুক্তরাষ্ট্রের Duke University হতে Professional Development Program  কোর্সে অংশগ্রহণ করেন। এছাড়া তিনি সিংগাপুরে Managing At The Top-2 (MATT-2) ট্রেনিং সম্পন্ন করেন। তিনি Survey and Settlement Training, Law and Administration, Land Management শীর্ষক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।তিনি গোপালগঞ্জের সেকাল-একাল” শীর্ষক গ্রন্থের সম্পাদনা করেছেন। উক্ত গ্রন্থে গোপালগঞ্জ জেলার ইতিহাস-ঐতিহ্য এবং বর্তমান উন্নয়ন সম্ভাবনাকে চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। এছাড়াও তিনি বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ভূমি আইন, ভূমি ব্যবস্থাপনা এবং Governance Development Administration বিষয়ে নিয়মিত ক্লাস পরিচালনা করেন।  



Share with :

Facebook Facebook