টেলিযোগাযোগ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st August ২০২১

মহাপরিচালক মহোদয়ের জীবন বৃত্তান্ত

 

জনাব মোঃ কামরুজ্জামান

মহাপরিচালক, টেলিযোগাযোগ অধিদপ্তর

 

 

জনাব মোঃ কামরুজ্জামান, (পরিচিতি নং ৫৫০৯) অতিরিক্ত সচিব ২ জুন ২০২১ তারিখে মহাপরিচালক, টেলিযোগাযোগ অধিদপ্তর পদে অতিরিক্ত দায়িত্বে যোগদান করেন। এছাড়া তিনি অতিরিক্ত সচিব (টেলিকম) পদে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে কর্মরত আছেন।

 

জনাব মোঃ কামরুজ্জামান বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের একজন কর্মকর্তা। তিঁনি ১১/১২/১৯৯১ খ্রি: বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। কর্মজীবনে তিঁনি বিভিন্ন জেলা, উপজেলা ও বিভাগে মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। তিঁনি সহকারী কমিশনার ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট পদে দিনাজপুর, বগুড়া ও ফেনী জেলায় দায়িত্ব পালন করেন। এছাড়া, উপজেলা নির্বাহী অফিসার, কচুয়া, চাদঁপুর এবং অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে মাদারীপুর জেলায় দায়িত্ব পালন করেছেন। তিঁনি সিনিয়র সহকারী সচিব পদে শিক্ষা মন্ত্রনালয়, উপসচিব হিসেবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়, যুগ্মসচিব হিসেবে মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রনালয়, অতিরিক্ত সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রনালয় এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিঁনি মন্ত্রিপরিষদ বিভাগের শুদ্ধাচার পুরস্কার নীতিমালা-২০১৭ অনুযায়ী ডাক ও টেলিযোগাযোগ বিভাগ হতে ৩১/০৫/২০২১ তারিখে শুদ্ধাচার পুরস্কার লাভ করেন।

 

জনাব মোঃ কামরুজ্জামান তাঁর সার্ভিসের অংশ হিসেবে বিভিন্ন পর্যায়ে অভ্যন্তরীণ ও বৈদেশিক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র হতে তিঁনি বুনিয়াদী প্রশিক্ষণ, ভূমি রেকর্ড ও জরীপ অধিদপ্তর থেকে সার্ভে ও সেটেলম্যান্ট এবং বাংলাদেশ মিলিটারী একাডেমী হতে বিএমএ ওরিয়েন্টেশন কোর্স এবং বিসিএস প্রশাসন একাডেমি হতে আইন ও প্রশাসন কোর্স সমাপ্ত করেছেন। এছাড়া, তিঁনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র হতে এসিএডি, ম্যাট এবং পিপিএমসি প্রোগ্রামে অংশগ্রহণ করে সাফল্যের সাথে কোর্স সমূহ সমাপ্ত করেছেন।

 

জনাব মোঃ কামরুজ্জামান সরকারী কর্মকর্তা হিসেবে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষনে চায়না, ভিয়েতনাম, থাইল্যান্ড, সিংগাপুর, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, কেনিয়া, তানজানিয়া, মোনাকো, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সুইডেন, ইটালী, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র সফর করেন।

 

জনাব মোঃ কামরুজ্জামান ১৯৬৫ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর জন্মস্থান চট্রগ্রাম বিভাগের কুমিল্লা জেলার বুড়িচং উপজেলায়। তিঁনি ১৯৭৯ সালে এসএসসি ও ১৯৮১ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং উভয় পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ হতে স্মাতক (সম্মান) ও স্মাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিঁনি ব্যক্তি জীবনে বিবাহিত এবং দুই সন্তানের গর্বিত জনক।

 

 



Share with :

Facebook Facebook